Wednesday, April 11, 2018

কারুয়ানার ফিদে ক্যান্ডিডেটস টুর্নামেন্ট বিজয়




(রেডিও বাংলা NY সাপ্তাহিক খবরের কাগজে আমার লেখাটি প্রকাশিত হল আজ ১২ ই এপ্রিল ২০১৮)

আমেরিকার দাবাঙ্গনে বিরাট সুখবর! প্রায় ছিচল্লিশ বছর পর একজন মার্কিন বংশোদ্ভূত দাবাড়ু বিশ্ব দাবার খেতাবি লড়াইয়ে প্রতিদ্বন্দ্বিতা করবে।আমেরিকা ও ইতালির দ্বৈত নাগরিক গ্র্যান্ডমাস্টার ফাবিয়ানো কারুয়ানা গত ২৭শে মার্চে ফিদে ক্যান্ডিডেটস টুর্নামেন্টের শেষ রাউন্ডে রাশিয়ার আলেক্সান্ডার গ্রিশ্চুক কে পরাজিত করে ১৪ খেলায় ৯ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান দখল করেন। বিশ্ব চ্যাম্পিয়ন ম্যাগনুস কার্লসেনের বিপক্ষে চ্যালেন্জার নির্ধারণী এই টুর্নামেন্ট টি গত ১০ই মার্চ থেকে ২৮শে মার্চ পর্যন্ত ৮জন খেলোয়াড়ের অংশগ্রহণে রাউন্ড রবিন লীগ পদ্ধতিতে জার্মানির বার্লিন শহরে অনুষ্ঠিত হয়। 

১৯৭২ সালে কিংবদন্তির ববি ফিশারের বিশ্ব চ্যাম্পিয়নশিপ জয়ের পর অনেক কাল ধরে আর কোনো আমেরিকান দাবাড়ু এই সর্বোচ্চ সাফল্য অর্জন করতে পারছেন না. কারুণার সামনে এখন সেই সুযোগ। তবে রুশ বংশোদ্ভূত আমেরিকান গ্র্যান্ডমাস্টার গাটা কামস্কি ফিদে বিশ্ব খেতাবি লড়াই ১৯৯৬ এ চ্যালেন্জার হতে পেরেছিলেন। কিন্তু তিনি লড়াই এ আনাতোলি কার্পভের কাছে হেরে যান। তাছাড়া সেটি ছিলো বিভক্ত দাবা জগতের সময়। তখন অধিকাংশ দাবানুরাগী পিসিএ আয়োজিত ক্যাস্পারভ বনাম আনন্দ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ ম্যাচ টিকেই সত্যিকারের খেতাবি লড়াই মনে করতো। সেই দ্বিধান্বিত সময় দাবা জগৎ অনেক আগেই পেরিয়ে এসেছে। এখন অবিভক্ত দাবাঙ্গনে ববি ফিশারের পর কারুয়ানার সামনে সুযোগ এসেছে আরেকজন আমেরিকান হিসেবে বিশ্ব চ্যাম্পিয়ন খেতাব অর্জন করার। 




গত ১০ বছর ধরেই আমেরিকার দাবাঙ্গন অনেক শক্তিশালী হয়ে উঠেছে। এই মুহূর্তে বিশ্বের শীর্ষ ১০ খেলোয়াড়ের মাঝে ৩ জন ই আমেরিকান। কারুয়ানা ২য় , হিকারু নাকামুরা ৬স্ঠ এবং ওয়েসলি সো ৭ম। কারুয়ানার মার্কিন দল ২০১৬ এর চেস অলিম্পিয়াড জয় করে। ২০১৬ এর US ন্যাশনাল চ্যাম্পিয়নশিপ ও জয় করেন কারুয়ানা। ক্যান্ডিডেটস টুর্নামেন্টের পরপর ই জার্মানির বাদেন বাদেন শহরে অনুষ্ঠিত গ্রেনকে ক্লাসিক টূর্ণামেন্টেরও শিরোপা জিতলেন কারুয়ানা, যেখানে ১ম রাউন্ডে তিনি ড্র করেন বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ম্যাগনুস কার্লসেনের সাথে । পরপর এই দুইটি টুর্নামেন্ট জিতে কারুয়ানা তার এত কার্লসেনের মাঝে রেটিং ব্যবধান অনেক কমিয়ে এনেছেন। লাইভ রেটিংয়ে কার্লসেনের ২৮৩৮ এর বিপক্ষে কারুয়ানার রেটিং এখন ২৮১৭। 

মাত্র ৫ বছর বয়সে দাবা খেলা শিখে কারুয়ানা নিউ ইয়র্কে তুখোড় দাবাড়ু হিসেবে বেড়ে উঠেন। কিন্তু ২ বছর বয়সে বাবা মায়ের সাথে ইতালি চলে যান। সেখানেই ১৪ বছর ১১ মাস বয়সে তৎকালীন সর্বকনিষ্ঠ ইতালীয় এবং আমেরিকান হিসেবে গ্র্যান্ডমাস্টার খেতাব লাভ করেন। তার খেলার স্টাইল অত্যন্ত আক্রমণাত্মক। ২০১৪ সালের সিন্কেফিল্ড কাপ চ্যাম্পিয়ন হবার পথে টানা প্রথম ৭টি খেলায় জিতে সবাইকে তাক লাগিয়ে দেন। ওই টুর্নামেন্টে তার রেটিং পারফরমেন্স ছিল অবিশ্বাস্ব ৩১০৩, যা অনেকের মোতে সর্বকালের সেরা টুর্নামেন্ট পারফরমেন্স।  ২ বছর আগে ২০১৬ এর ক্যান্ডিডেটস টুর্নামেন্টের শেষ রাউন্ডে রাশিয়ার সার্গেই কারিয়াকিনের কাছে হেরে গিয়ে অল্পের জন্য বিশ্ব চ্যাম্পিয়নশিপের শিরোপা লড়াই থেকে বঞ্চিত হন। কিন্তু এইবার আর সেই ভুল করেননি। পরিষ্কার ১ পয়েন্ট এগিয়ে থেকে বিশ্ব চ্যাম্পিয়ন মাগনুস কার্লসেনের বিরুদ্ধে চ্যালেঞ্জের হিসেবে মনোনিত হলেন। 

২০১৮ এর ওয়ার্ল্ড চেস চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হবার কথা নভেম্বরে লন্ডনে। কিন্তু কারুয়ানার এই বিজয়ের পর এখন শোনা যাচ্ছে মার্কিন ধনকুবের রেক্স সিন্কেফিল্ড অনেক বেশি অর্থ পুরস্কার দিয়ে টুর্নামেন্টটি আমেরিকার সেন্ট লুইস, মিসৌরিতে স্থানান্তরিত করার চেষ্টা করছেন। বর্তমানে কারুয়ানা সেন্ট লুইসে বসবাস করছেন যেখানে নিয়মিত সিন্কেফিল্ড কাপ, US ন্যাশনাল চ্যাম্পিয়নশিপের মতো বড় বড় টুর্নামেনটের আয়োজন হয়। 

কারুয়ানার এই সাফল্যের হাত ধরে আমেরিকার দাবাঙ্গন আরো বেশি সক্রিয় হয়ে উঠবে। লন্ডনে হোক আর সেন্ট লুইসে, কারুয়ানা আর কার্লসেনের ১২ গেমের ওয়ার্ল্ড চেস চ্যাম্পিয়নশিপ টাইটেল ফাইটের জন্য আরো ৭ মাস পৃথিবী ব্যাপী দাবাড়ুরা অধীর আগ্রহে অপেক্ষা করবে। আর যদি লড়াইটা আমেরিকার মাটিতেই হয়, তবে আমরা যারা এখানে আছি তারা কি সামনাসামনি খেলাটা দেখার সুযোগ হাতছাড়া করবো?

ক্যান্ডিডেটস টুর্নামেন্টের ফাইনাল স্ট্যান্ডিং:


No comments:

Beyond Order: 12 More Rules for Life by Jordan Peterson

  Last weekend I finished  Beyond Order: 12 More Rules for Life  by Jordan B. Peterson. This was a much anticipated book for me as I have be...