Sunday, December 16, 2018

আমি বিস্মিত হতে চাই

আমি বিস্মিত হতে চাই
সেই শহীদদের কথা স্মরণ করে,
যারা বুকের তাজা রক্ত বিলিয়েছে
স্বাধীনতার মুখ দেখতে।
আমি বিস্মিত হতে চাই
২৫শে মার্চের কালরাতে
বাঙালী মা-বোনদের কথা স্মরণ করে,
যারা জীর্ণ কুটিরে শীর্ণ দেহে
শীর্ণতর কম্পিত মনে প্রহর গুনেছে।
আমি বিস্মিত হতে চাই
সেই বিজয়োল্লাসের কথা স্মরণ করে,
১৬ই ডিসেম্বরে যখন মুক্তিযোদ্ধারা
পরস্পর আলিঙ্গন করেছে।।
আমি বিস্মিত হতে চাই
সেই বর্বরদের নিষ্ঠুরতার কথা স্মরণ করে,
যারা অমানুষিক নির্যাতন চালিয়েছে
বাংলার ভাই-বোন, শিশু-জননী নির্বিশেষে।
স্বাধীনতার সংগ্রামে মৃত্যুকে যারা আমণ্ত্রন জানিয়েছে হাস্যমুখে,
তারা আমারই বোন, আমারই ভাই।
তাদের কথা স্মরণ করে
আমি বিস্মিত হতে চাই।।
আমি বিস্মিত হতে চাই
নব্বই-এ বাংলার দামাল ছেলেদের
সম্মিলিত বিজয়দ্ধণীর কথা স্মরণ করে,
স্বৈরাচারের প্রতিবাদে যারা হুঙ্কার ছেড়েছে,
জয় তাদেরই হয়েছে, মহান বিজয়।
সেই মহান বিজয়ের কথা স্মরণ করে
সত্যিই, আমি বিস্মিত হতে চাই।।

Written by Ashik Uzzaman at 1990 at the age of 15.



No comments:

A LookBack at Year 2023

As the fresh breeze of 2024 begins to unfold its chapters, I find myself pausing to reflect on the whirlwind that was 2023. It was a year th...